MD AZIZUL HOQUE

MD AZIZUL HOQUE

কারা উপ-মহাপরিদর্শকের সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত

বরিশাল বিভাগের কারা উপ-মহাপরিদর্শক জনাব মোঃ আজিজুল হক ১৯৮৮ সালের ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশ কারা বিভাগে জেল সুপার হিসেবে যোগদান করেন। তাঁর প্রথম কর্মস্থল ছিল যশোর কেন্দ্রীয় কারাগার। পরবর্তীতে তিনি বিভিন্ন কারাগারে জেল সুপার, সিনিয়র জেল সুপারের দায়িত্ব পালন করেন এবং বিভাগীয় দপ্তরে ভারপ্রাপ্ত কারা উপ-মহাপরিদর্শকের দায়িত্ব পালন করেন। সম্প্রতি ৫ জানুয়ারি, ২০১৭ তারিখে তিনি বরিশাল কেন্দ্রীয়  কারাগারের সিনিয়র জেল সুপার হিসেবে যোগদান করেন।


তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় এর সমাজকর্ম বিভাগ হতে বি,এ (অনার্স) এবং এম,এ পাশ করেন। মেট্রোপলিটন আইডিয়াল ‘ল’ কলেজ, ফার্মগেট, ঢাকা হতে এল,এল,বি পাশ করেন। বর্তমানে তিনি আমেরিকান ওয়াল্ড ইনভার্সিটি ক্যালিফোর্নিয়ার বাংলাদেশ স্টাডি সেন্টার হতে বর্তমান কারা আইনে বন্দী সংশোধন ও পুনর্বাসন এর পিএইচডি করছেন যা এখনো চলমান রয়েছে। পেশাজীবনে তিনি কৃতিত্বের সাথে বিভিন্ন সরকারী প্রশিক্ষণ প্রতিষ্ঠান থেকে বিভিন্ন কোর্স কৃতিত্বের সাথে সম্পন্ন করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্যে হচ্ছে: দশম মানবিক সম্পর্ক পাঠক্রম, ত্রয়োদশ গবেষণা পদ্ধতি পাঠক্রম, আটারতম প্রশাসনিক ও উন্নয়ন ব্যবস্থাপনা পাঠক্রম, Training on good prison Management for prison personal of Bangladesh, Crime prevention (Treatment of offenders), Sub Regional Workshop for prison officers on treatment & Rehabilitation of drug Dependents in prison, Training of Trainers (TOT) on Good Prison Management, Women, Juveniles & Access to Justice & Consultency, National Training Course on Public Procurement Management Course, Modern Concepts of Human Resource Management, Export-Import Procedure with practical Exercise & Care Studies ইত্যাদি।

বাংলাদেশ কারা বিভাগের ভিশন ও মিশনকে গুরুত্ব দিয়ে সুষ্ঠুভাবে কারাগার পরিচালনা ও বন্দিদের প্রতি মানবিক আচরণের মধ্য দিয়ে কারাগারকে প্রকৃত সংশোধনাগার হিসেবে গড়ে তুলতে তিনি দায়িত্ব পালন করে যাচ্ছেন।

বর্তমানে তিনি  বরিশাল বিভাগের ভারপ্রাপ্ত কারা উপ-মহাপরিদর্শক হিসেবে দায়িত্বরত আছেন।