জনাব পার্থ গোপাল বণিক

জনাব পার্থ গোপাল বণিক

কারা উপ-মহাপরিদর্শকের সংক্ষিপ্ত জীবন বৃত্তান্তঃ


জনাব পার্থ গোপাল বণিক পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে সরাসরি জেল সুপার পদে ২০০২ সালের ২০ জুন তারিখে  বাংলাদেশের কারা বিভাগে যোগদান করেন । তাঁর কার্যকালে অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি দক্ষতার সাথে দায়িত্ব পালনের কারণে পরবর্তীতে সিনিয়র জেল সুপার পদে পদোন্নতি পেয়ে ৮ এপ্রিল ২০০৯ খ্রিঃ তারিখে যশোর কেন্দ্রীয় কারাগারে যোগাদান করেন। তাঁর দক্ষতার কারণে তিনি বিভিন্ন সময় সিনিয়র জেল সুপারের দায়িত্বের পাশাপাশি কারা উপ-মহাপরিদর্শকের দায়িত্বে কর্মরত ছিলেন। তিনি গত ২৪-১১-২০১৩ খ্রিঃ তারিখে রংপুর বিভাগে কারা উপ-মহাপরিদর্শকের চলতি দায়িত্বে যোগদান করেন । তিনি ০২-১০-২০১৪ খ্রিঃ তারিখ হতে কারা উপ-মহাপরিদর্শকের পদে পূর্ণাঙ্গ দায়িত্বে কর্মরত আছেন। বর্তমানে তিনি ০৮-০৮-২০১৬ খ্রিঃ তারিখে রংপুর বিভাগ হতে বদলী হয়ে চট্টগ্রাম বিভাগের কারা উপ-মহাপরিদর্শক এর দায়িত্বভার গ্রহণ করেন।

তিনি ১৯৯৬ সালে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় হতে আন্তজাতিক সম্পর্ক বিষয়ে সম্মান ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি কারা বিষয়ে বিভিন্ন অভিজ্ঞতা অর্জনে ক্যানাডা, থাইল্যান্ড ভ্রমণ করেন। তিনি সিনিয়র জেল সুপার (চঃদা) পদে যশোর কেন্দ্রীয় কারাগারে কর্মকালীন ২০০৮ সালে সামগ্রিক প্রশাসনে (বন্দী ও স্টাফ ) বাংলাদেশের সর্বশ্রেষ্ঠ কারাগার এর সম্মাননা পান। কারা বিভাগে কৌশলগত পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রে তিনি যথেষ্ট ভূমিকা পালন করেন। 

তিনি ৩১ ডিসেম্বর, ১৯৭৩ সালে ঢাকা জেলার অন্তর্গত ধামরাইয়ে এক সম্ভ্রান্ত সনাতন ধর্মী পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর সহধর্মিনী পেশায় একজন ডাক্তার।ব্যক্তিগত জীবনে তিনি এক কন্যা সন্তানের জনক ।