Md. Bazlor Rashid

Md. Bazlor Rashid

সংক্ষিপ্ত জীবন বৃত্তান্তঃ 


কারা অধিদপ্তরের কারা উপ-মহাপরিদর্শক ও আই,সি,টি সেল এর পরিচালক জনাব মোঃ বজলুর  রশীদ, পিতা- মরহুম  বছির  উদ্দিন,  মাতা- নূর জাহান  বেগম।  ২২শে জানুয়ারী ১৯৬৫ খ্রিঃ সনে জামালপুর জেলার সদর থানার নিশিন্দী গ্রামে এক সম্ভান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন । তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে  বি.এস.এস. (অনার্স), এম.এস.এস. সমাজ বিজ্ঞান, ডিগ্রি অর্জন করেন ।

তিনি ১৬ই আগস্ট ১৯৯৩ খ্রিঃ পি.এস.সি-র মাধ্যমে বাংলাদেশ জেল বিভাগে জেল সুপার পদে নিয়োগপ্রাপ্ত হয়ে বরগুনা, সিরাজগঞ্জ, কুষ্টিয়া, কক্সবাজার, খাগড়াছড়ি জেলা কারাগারে এবং  সিনিয়র জেল সুপার হিসেবে চট্রগ্রাম, কুমিল্লা ও যশোর কেন্দ্রীয় কারাগারে কর্মরত ছিলেন। গত ১৬-০৮-২০১৩ খ্রিঃ তারিখে ডি.আই.জি প্রিজন্স পদে পদোন্নতি প্রাপ্ত হয়ে বর্তমানে রাজশাহী বিভাগ, সদর দপ্তর রাজশাহীতে কর্মরত আছেন।

তিনি রাজশাহী কেন্দ্রীয় কারাগার হতে মৌলিক প্রশিক্ষণ গ্রহণ করেন। বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র সাভার, ঢাকা হতে গবেষণা পদ্ধতি, প্রশিক্ষক প্রশিক্ষণ,  প্রশাসনিক ও উন্নয়ন ব্যবস্থাপনা, পরিবেশ ব্যবস্থাপনা ও টেকসই উন্নয়ন এবং আই.পি.এ.টি.সি. ঢাকা হতে আর্থ প্রশাসন প্রশিক্ষণ, বিয়াম ঢাকা হতে Good Prison Management, বি.আই.এন ঢাকা হতে পাবলিক প্রকিউরমেন্ট ম্যানেজমেন্ট, আই.সি.আই ফরিদপুর হতে অডিট সংক্রান্ত প্রশিক্ষণ গ্রহণ সহ দেশে বহু সেমিনার ও ওয়ার্কশপে অংশগ্রহণ করেছেন। তিনি কানাডা ও যুক্তরাষ্ট্রে বন্দী ব্যবস্থাপনা, বিচারিক ও পুলিশি কার্যক্রম সংক্রান্ত শিক্ষা সফর করেছেন ।

জনাব মোঃ বজলুর রশীদ অদ‍্যাবধি প্রশাসনে, কারা প্রশাসনে, দক্ষ প্রশাসক হিসেবে, দক্ষ কারা প্রশাসক হিসেবে, আইন শৃঙ্খলা রক্ষায়, সমাজ সেবায়, সমাজ উন্নয়নে, মানব কল্যাণে, মাদক বিরোধী কার্যক্রমে, সাহিত্যে, নারী অধিকার প্রতিষ্ঠায়, সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনে - শুদ্ধ বানান ও উচ্চারণে বিশেষ অবদান রাখায় দেশ ও বিদেশ হতে ২২ টি স্বর্ণ পদক, ০৫ টি পদক, ১৪ টি এ্যাওয়ার্ড, ৪৯ টি সম্মাননা এবং ৪৩ টি সনদপত্র অর্জন করেছেন ।

তার কর্মকালীন কৃতিত্বপূর্ণ কর্মকান্ডের উপর ইত্তেফাক, ইনকিলাব, নয়া দিগন্ত সহ ৭ টি জাতীয় পত্রিকা সম্পাদকীয় প্রকাশ করেছে এবং যুগান্তর, সংবাদ, সমকাল, প্রথম আলো, আজকের কাগজ, দিনকাল, আমার দেশ, মানবজমিন, যায় যায় দিন সহ ১১৯ টি পত্রিকা খবর প্রকাশ করেছে ।

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিতঃ স্ত্রী - আদর্শ মা ও সুগৃহিণী হিসেবে নারী দিবস সম্মাননা প্রাপ্ত রাজ্জাকুন নাহার রেবা এবং ০২ মেয়ে ও ০১ পুত্র সন্তানের জনক।

তিনি ২৭-১০-২০১৬ খ্রিঃ তারিখে রাজশাহী বিভাগ হতে বদলী হয়ে কারা অধিদপ্তরের কারা উপ-মহাপরিদর্শক এর দায়িত্বভার গ্রহণ করেন।