Updated News
tail On 24 May 2017 the closing ceremony of Refreshers course-2017 of Jailor (Current charge), Jailor (Acting) and senior Deputy Jailor held at Prisons Directorate.
tail Five representatives of Bangladesh Jail are nominated to participate at UN peace keeping mission in South Sudan.
tail All the staff of Bangladesh Jail department deeply Mourned at the death of the former Deputy Inspector General of Prisons, Md. Fazlur Rahman.
tail “4th ASIA PACIFIC REGIONAL CORRECTIONAL MANAGERS CONFERENCE”will be held in Bangladesh for the first time from 16-19 May, 2017 in cooperation with ICRC.
tail বাংলাদেশ সরকারের এটুআই প্রোজেক্ট বাস্তবায়নের নিমিত্তে কারা মহাপরিদর্শক এর দপ্তর হতে ঔষধের দরপত্রের কার্যক্রম ই জি পি সিস্টেম এর মাধ্যমে সফলভাবে সম্পন্ন করা হয়।
tail বাংলাদেশ সরকারের এটুআই প্রোজেক্ট বাস্তবায়নের নিমিত্তে কারা মহাপরিদর্শক মহোদয় ই-ফাইলিং এর মাধ্যমে প্রিজন্স ফিলোশিফ ফাইল সফলভাবে নিষ্পন্ন করেন।
tail Commissioning “Web Based Prison Van’’ for the first time in the history of Bangladesh.
tail Additional IG Prisons visited Manikgong Dist. Jail & attended meeting of co-ordination committee.
Complain Here

About Us


এক নজরে বাংলাদেশ কারা বিভাগ


কারাগার আধুনিক সভ্যতায় বন্দিদের সংশোধন ও সুপ্রশিক্ষিত করে সভ্য সমাজের মানুষ হিসেবে গড়ে তোলার প্রতিষ্ঠান। বিভিন্ন কারণে মানুষ অপরাধের সাথে জড়িয়ে পড়তে পারে। আইন অনুসারে শাস্তি প্রদানের পাশাপাশি তাকে সংশোধন করে গড়ে তোলার দায়িত্ব বাংলাদেশ কারা বিভাগের। “রাখিব নিরাপদ দেখাব আলোর পথ’’ এই মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে দেশের কারাগারসমূহে আগত বিপথগামী লোকদের সঠিক প্রেষণা প্রদানের মাধ্যমে তাদের কৃত ভুল বুঝতে সহায়তা করা ও সংশোধন করা এবং বর্তমান যুগের সথে তাল মিলিয়ে সঠিক প্রশিক্ষণ প্রদান করে দক্ষ মানব সম্পদ হিসেবে সমাজে ফিরিয়ে দেয়ার লক্ষ্যে কারা প্রশাসন নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

ইতিহাস


কারা বিভাগ বাংলাদেশের একটি সুপ্রাচীন প্রতিষ্ঠান। ১৭৮৮ সালে তৎকালীন শাসকদের দ্বারা একটি ক্রিমিনাল ওয়ার্ড নির্মাণের মাধ্যমে ঢাকা কেন্দ্রীয় কারাগারের তথা কারা বিভাগের যাত্রা শুরু হয়। পরবর্তীতে ১৮১৮ সালে রাজবন্দিদের আটকার্থে বেঙ্গল বিধি জারি করা হয়। ১৮৩৬ সালে জেলা ও তৎকালীন মহকুমা সদর ঢাকা, রাজশাহী, যশোর ও কুমিল্লায় কারাগার নির্মাণ করা হয়। পরবর্তীতে ১৯২৯ সালে ঢাকা ও রাজশাহী কারাগারকে কেন্দ্রীয় কারাগার হিসেবে ঘোষণা দেয়া হয়।

এরই ধারাবাহিকতায় ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের পর স্বাধীন বাংলাদেশে বাংলাদেশ জেল বা বি,ডি,জে এর যাত্রা শুরু হয়। বর্তমানে বাংলাদেশে ১৩ টি কেন্দ্রীয় কারাগার ও ৫৫টি জেলা কারাগার রয়েছে।


প্রশাসনিক অবকাঠামো


কারা বিভাগ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের criminal justice system এর একটি অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। কারা সদর দপ্তর, ৭টি বিভাগীয় কারা দপ্তর এবং ৬৮টি কারাগার নিয়ে বাংলাদেশের কারা বিভাগ গঠিত। কারা বিভাগের সকল কাজকর্ম কারা সদর দপ্তর থেকে নিয়ন্ত্রিত ও পরিচালিত হয়ে থাকে। কারা মহাপরিদর্শকের নেতৃত্বে ১ জন অতিঃ কারা মহাপরিদর্শক ও ৮ জন কারা উপ-মহাপরিদর্শকের সমন্বয়ে কারা বিভাগের প্রশাসনিক কার্যক্রম পরিচালিত হয়। কারাগার পর্যায়ে জেল সুপার / সিনিয়র জেল সুপার দপ্তর প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।


ভিশন


“রাখিব নিরাপদ, দেখাব আলোর পথ’’।


মিশন


বন্দিদের নিরাপদ আটক নিশ্চিত করা

কারাগারের কঠোর নিরাপত্তা ও বন্দিদের মাঝে শৃঙ্খলা বজায় রাখা

বন্দিদের সাথে মানবিক আচরণ করা

যথাযথভাবে তাদের বাসস্থান, খাদ্য, চিকিৎসা এবং আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব ও আইনজীবীদের সাথে সাক্ষাৎ নিশ্চিত করা এবং

একজন সুনাগরিক হিসেবে সমাজে পুনর্বাসন করার লক্ষ্যে প্রয়োজনীয় প্রেষণা ও প্রশিক্ষণ প্রদান করা।