5. Dhaka Division

profile-pic

জনাব মোহাম্মদ তৌহিদুল ইসলাম Designation: উপ-মহাপরিদর্শক
Joining Date: 2016-10-23

Message Biography Details

Welcome to 5. Dhaka Division

 

                                                                       


ঢাকা বিভাগের কারাগার পরিচিতি


কারাগার সরকারের অত্যন্ত গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর প্রতিষ্ঠান । এর ইতিহাস সুপ্রাচীন । এমনকি বন্য, বর্বর দশাতেও ভিন্নআঙ্গিকে এ প্রতিষ্ঠানের কার্যক্রম প্রচলিত ছিল। বাংলাদেশের কারাকাশে ঢাকা বিভাগের ইতিহাস ধ্রুবতারার মত জ্বলজ্বলে। বাংলাদেশে কারাগারের যাত্রা শুরুই হয়েছে ঢাকা বিভাগ থেকে । দেশের ১৩ টি কেন্দ্রীয় কারাগারের মধ্যে ঢাকা বিভাগেই রয়েছে ৬ টি কেন্দ্রীয় কারাগার। এর মধ্যে রাজধানীতে ১ টি, কাশিমপুরে ৪ টি ও ময়মনসিংহে ১ টি কেন্দ্রীয় কারাগার রয়েছে। 


১৭৮৮ সালে একটি ক্রিমিনাল ওয়ার্ড চালুর মাধ্যমে ঢাকা কেন্দ্রীয় কারাগারের যাত্রা শুরু। ঢাকা কেন্দ্রীয় কারাগারের সুদীর্ঘ যাত্রাপথ হাজারো স্মৃতি বিজড়িত । এ কারাগারে প্রতিষ্ঠিত ‘বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর’ সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিকথা ধারণ করে চলেছে। জাতীয় চার নেতা স্মৃতি জাদুঘর ঐতিহাসিক ৩রা নভেম্বরের সেই লোমহর্ষক হত্যাকান্ডের কলঙ্কস্মৃতি বয়ে চলেছে।

গাজীপুর জেলার কাশিমপুরের চোখ জুড়ানো মনোরম পরিবেশে অবস্থিত ৪টি কেন্দ্রীয় কারাগারের মধ্যে দেশের একমাত্র মহিলা কেন্দ্রীয় কারাগার ও হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগার উল্লেখযোগ্য। কাশিমপুর কারা কমপ্লেক্সের মনোরম পরিবেশ ও আধুনিক অবকাঠামো দেশ-বিদেশের বিভিন্ন প্রতিনিধি দলের সুনাম অর্জন করেছে।

ঢাকা বিভাগের ৬ টি কেন্দ্রীয় কারাগার ও ১৫ টি জেলা কারাগার দেশের অন্যান্য কারাগারের মতো এখন আর শুধু বন্দিদের আটক রাখা বা শাস্তি কার্যকরের স্থান নয়। কারাগারগুলো সত্যিকার অর্থে সংশোধনাগার ও পুনবার্সন কেন্দ্রে পরিণত হতে চলেছে।

মাদক সেবী বন্দিরা কারাগারে আসার পর সঠিক প্রেষণা পেয়ে জীবনের অর্থ খুঁজে পায়। পৃথিবীতে দায়িত্বশীল জীবন যাপনে অনুপ্রাণিত হয়। কারাগারে আগত প্রতিটি নিরক্ষর মানুষ অন্তত প্রাথমিক শিক্ষা গ্রহণের সুযোগ পায়। বন্দিরে শারীরিক ও মানসিক সামর্থ‍্য অনুযায়ী বিভিন্ন বৃত্তিমূলক প্রশিক্ষণ গ্রহণের সুযোগ করে দেয়া হয়। এসব প্রশিক্ষণের মধ্যে রয়েছেঃ দর্জি, কাঠমিস্ত্রী, প্লাম্বার, বই বাঁধাই, নার্সারি, গার্মেন্টস ও প্রিন্টিং প্রেসের প্রশিক্ষণ, পাওয়ার টিলারের মাধ্যমে মৌসুমী সবজি চাষ, নকশি কাঁথা, বাঁশ ও বেতের তৈরী বিভিন্ন সামগ্রী সহ অন্যান্য হস্তশিল্প, বিভিন্ন ইলেকট্রিক ও ইলেকট্রনিক্স সামগ্রী মেরামত ইত্যাদি। এসব প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে বন্দিরা মুক্তির পর কর্মসংস্থানের মাধ্যমে সমাজে পুনর্বাসিত হওয়ার সুযোগ পায়। এতে কারাগারে বন্দিদের পুনরাগমন অপেক্ষাকৃত কমে এসেছে।

“রাখিব নিরাপদ, দেখাব আলোর পথ” এই ভিশনে উপনীত হতে ঢাকা বিভাগের কারাগারগুলো অহর্নিশ কাজ করে যাচ্ছে।


 

Notice Board

Quick Contact

কারা উপ-মহা পরিদর্শক, ঢাকা বিভাগ
সদর দপ্তর, ঢাকা।
ফোনঃ ০২-৭৩০০২৬৬ (দপ্তর)

০২-৭৩০০২৭২ (ফ্যাক্স )

মোবাইল নম্বরঃ ০১৭৬৯-৯৭০১০০
ইমেইলঃ digprisondhaka@yahoo.com