Updated News
tail On 24 May 2017 the closing ceremony of Refreshers course-2017 of Jailor (Current charge), Jailor (Acting) and senior Deputy Jailor held at Prisons Directorate.
tail Five representatives of Bangladesh Jail are nominated to participate at UN peace keeping mission in South Sudan.
tail All the staff of Bangladesh Jail department deeply Mourned at the death of the former Deputy Inspector General of Prisons, Md. Fazlur Rahman.
tail “4th ASIA PACIFIC REGIONAL CORRECTIONAL MANAGERS CONFERENCE”will be held in Bangladesh for the first time from 16-19 May, 2017 in cooperation with ICRC.
tail বাংলাদেশ সরকারের এটুআই প্রোজেক্ট বাস্তবায়নের নিমিত্তে কারা মহাপরিদর্শক এর দপ্তর হতে ঔষধের দরপত্রের কার্যক্রম ই জি পি সিস্টেম এর মাধ্যমে সফলভাবে সম্পন্ন করা হয়।
tail বাংলাদেশ সরকারের এটুআই প্রোজেক্ট বাস্তবায়নের নিমিত্তে কারা মহাপরিদর্শক মহোদয় ই-ফাইলিং এর মাধ্যমে প্রিজন্স ফিলোশিফ ফাইল সফলভাবে নিষ্পন্ন করেন।
tail Commissioning “Web Based Prison Van’’ for the first time in the history of Bangladesh.
tail Additional IG Prisons visited Manikgong Dist. Jail & attended meeting of co-ordination committee.
Complain Here

1. Prison Directorate

profile-pic

Colonel Md. Iqbal Hasan Designation: Additional IG Prisons
Joining Date: 2016-05-07

Message Biography Details

Welcome to 1. Prison Directorate

                                 


কারা অধিদপ্তর সম্পর্কে সাধারণ তথ্য


কারা অধিদপ্তর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্ত একটি প্রতিষ্ঠান, যা দেশের ৬৮ টি কারাগার তথা এর কর্মকর্তা ও কর্মচারী ও বন্দিদেরকে প্রত‍্যক্ষভাবে নিয়ন্ত্রণ করে থাকে। অতিরিক্ত সচিব পদমর্যাদার একজন ব্রিগেডিয়ার জেনারেল কারা অধিদপ্তরের মহাপরিদর্শক হন। কর্ণেল পদমর্যাদার একজন কর্মকর্তা কারা অধিদপ্তরে অতিরিক্ত কারা মহাপরিদর্শকের দায়িত্ব পালন করেন। কারা অধিদপ্তরের অধীনে সাতটি বিভাগে তথা বিভাগীয় সদর দপ্তরে সাত জন কারা উপ-মহাপরিদর্শক রয়েছেন। এ সাতটির মধ্যে কারা উপ-মহাপরিদর্শক, ঢাকা বিভাগ, ঢাকার অধীনে একুশটি কারাগার। কারা উপ-মহাপরিদর্শক, রাজশাহীর অধীনে আটটি কারাগার, এবং রাজশাহী বিভাগ থেকে উদ্ভূত রংপুর বিভাগে আটটি কারাগার রয়েছে। এগারটি কারাগার নিয়ে চট্টগ্রাম বিভাগ গঠিত, যার বিভাগীয় সদর দপ্তর চট্টগ্রামে অবস্থিত। সিলেট বিভাগের কারা উপ-মহাপরিদর্শকের কার্যালয়ের অধীনে ৪ টি কারাগার রয়েছে। খুলনা ও বরিশাল বিভাগে যথাক্রমে দশটি ও ছয়টি কারাগার অবস্থিত।

বাংলাদেশে বর্তমানে ৬৮টি কারাগার রয়েছে। এর মধ্যে ১৩টি কেন্দ্রীয় কারাগার ও ৫৫টি জেলা কারাগার। কেন্দ্রীয় কারাগারে সিনিয়র জেল সুপার সংশ্লিষ্ট কারাগারের প্রধান কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। জেলা কারাগারে জেল সুপার প্রধান কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। জেলার, ডেপুটি জেলার ও অন‍্যরা তাঁদেরকে এ কাজে সহযোগিতা করে থাকেন।


কারা অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দের তালিকা

 

 

 


বন্দীদের সম্পর্কে সাধারণ তথ্য


হাজতি ও কয়েদি হিসেবে কারাগারে বন্দীরা আসে। ব্যবস্থাপনার সুবিধার্থে এদেরকে সিভিল বন্দী, বিচারাধীন বন্দী, মহিলা বন্দী, ২১ বছর নিম্ন বয়সের পুরুষ বন্দী, ষাটোর্ধ্ব বন্দী, বয়ঃসন্ধিতে উপনীত না হওয়া পুরুষ বন্দী এবং অন্যান্য সাজাপ্রাপ্ত পুরুষ বন্দী - এমন সুবিধাজনক বিভিন্ন ভাগে ভাগ করা হয়। যে সব বন্দীর বিচারকার্য শেষ হয়নি বা নির্ধারিত তারিখে যাদের আদালতের সম্মুখে হাজির করা হয় তারা হাজতি বন্দী হিসেবে পরিচিত। আর বিচার শেষে সাজাপ্রাপ্ত হয়ে যারা কারাগারে আটক থাকে তারা কয়েদি বন্দী। সশ্রম কয়েদি বন্দীদেরকে কারাগারের নির্ধারিত বন্দী পোশাক পরতে হয়। শারীরিক যোগ্যতা ও পূর্ব অভিজ্ঞতা বিবেচনায় সশ্রম কয়েদিরা, এবং আবেদনের প্রেক্ষিতে ৬ মাস বা তদূর্ধ সময়ের জন‍্য সাজাপ্রাপ্ত বিনাশ্রম বন্দীরা বিভিন্ন কাজ করে। এসব কাজের মধ্যে ওয়ার্ড পরিচালনা, বন্দীদের পাহারা, কারা হাসপাতালের রাইটার, পত্র লেখক, রান্না, পানি সরবরাহ, ধোপা, বই বাঁধাই, নাপিত, সুইপার, উৎপাদন বিভাগের বিভিন্ন ট্রেড অর্থাৎ কাঠ, বেত, বাঁশ, তাঁত, মোড়া, সেলাই, কামার ইত্যাদি। হাজতি বন্দীদের সাধারণত কোনো কাজ করানো হয় না।

কারাগারে বন্দীদের সরকার কর্তৃক নির্ধারিত ৩ বার খাবার দেওয়া হয়। সকালের নাস্তায় গুড় ও রুটি, দুপুর ও রাতের খাবারে ভাতের সাথে মাংস বা মাছ, সবজি বা ডাল দেওয়া হয়। অপেক্ষাকৃত মর্যাদা সম্পন্ন অর্থাৎ ১ম ও ২য় শ্রেণির বন্দীরা সাধারণ শ্রেণির বন্দী হতে মানসম্পন্ন খাবার পেয়ে থাকে। তবে জেল হাসপাতালের রোগীদের রোগের ধরন অনুযায়ী খাবার সরবরাহ করা হয়।

বন্দীদের বিনোদনের জন্য প্রতিটি জেল খানায় ইনডোর ও আউটডোর  খেলাধুলার ব্যবস্থা আছে এবং প্রতিটি কারাগারের বন্দী ব্যারাকে টেলিভিশন দেখার ব্যবস্থা রয়েছে। জেলখানায় বন্দীদের চিকিৎসার জন্য প্রেষণে ডাক্তার এবং স্থায়ীভাবে ফার্মাসিস্ট, জেল নার্স দায়িত্ব পালন করে থাকে। দেশের প্রতিটি জেলখানায় বন্দীদের চিকিৎসার জন্য হাসপাতাল রয়েছে। সেখানে বিনামূল্যে ঔষধ সরবরাহ করা হয়। প্রতিটি জেলখানায় লাইব্রেরি রয়েছে। কারা প্রশাসনে কর্মরত কর্মকর্তা-কর্মচারীগণ নিজেদের বিভিন্ন অভিযোগ বা অসুবিধার কথা দরবার পদ্ধতির মাধ্যমে কর্তৃপক্ষের নিকট তুলে ধরেন।

আদিতে মানুষকে শাস্তি প্রদান ছিল কারাগার সৃষ্টির মূল উদ্দেশ্য, বর্তমানে কারাগার শাস্তি প্রদান ছাড়াও অপরাধীদের সংশোধনাগার হিসেবেও বিবেচিত হচ্ছে। বন্দীদের পুনর্বাসন ও সমাজে প্রতিষ্ঠা পাবার লক্ষে‍্য প্রতিটি জেলখানায় প্রেষণামূলক প্রশিক্ষণ কার্যক্রম চালু আছে। এ প্রশিক্ষণের আওতায় মহিলা বন্দীদের কাঁথা সেলাই, কাগজের প্যাকেট, খাম তৈরি, বাজারের ব্যাগ তৈরি, টেইলারিং ও সূচিশৈলী শিক্ষা দেওয়া হয়। পুরুষ বন্দীরা ব্যানার বা সাইনবোর্ড লিখন, মৎস্য চাষ, কাগজের প্যাকেট তৈরি, ইলেকট্রনিক্স যন্ত্রপাতি মেরামত বিষয়ে প্রশিক্ষণ নেয়। নিরক্ষর বন্দীদের গণশিক্ষার মাধ্যমে অক্ষর জ্ঞান এবং কারাগার মসজিদের ইমামের মাধ্যমে বন্দীদের ধর্মীয় শিক্ষা দেওয়া হয়। কারা প্রশিক্ষক ও শিক্ষিত বন্দীদের স্বেচ্ছাশ্রমের মাধ্যমে বন্দীদের মাঝে এসব কার্যক্রম চালু আছে।

কারাগারে শান্তিশৃঙ্খলা রক্ষায় কারারক্ষীগণ দায়িত্ব পালন করে থাকেন। এ উপমহাদেশে ১৭৮৮ সালে খাকি রংয়ের হাফ শার্ট, হাফ প্যান্ট পরে কোমরে চামড়ার বেল্ট, পায়ে পট্টি পেঁচিয়ে হাতে বল্লম ও মাথায় পাগড়ি দিয়ে কারারক্ষীগণ দায়িত্ব পালন করত। পরবর্তীকালে কালো ক্যাপ, ফুল হাতা খাকি শার্ট, ফুল প্যান্ট, ওয়েব বেল্ট, বুট পরে ৩০৩ রাইফেল নিয়ে কারারক্ষীরা দায়িত্ব পালন করতে থাকে। বর্তমানে ডীপ-গ্রিন রংয়ের পোশাক পরে দায়িত্ব পালন করছে।


Divisional structure of Bangladesh Prison Department


Total Divisions: 07
Total Jails: 68 (central jails 13, district jails 55)

Dhaka Division: Total 21 Prisons

 1. Dhaka Central Jail  11. Tangail District Jail
 2. Kashimpur-1 Central Jail  12. Manikganj District Jail
 3. Kashimpur-2 Central Jail  13. Jamalpur District Jail
 4. Kashimpur Women's Central Jail  14. Netrakona District Jail
 5. Kashimpur High Security Central Jail  15. Sherpur District Jail
 6. Mymensing Central Jail  16. Kishoreganj District Jail
 7. Narsingdi District Jail  17. Faridpur District Jail
 8. Narayanganj District Jail  18. Rajbari District Jail
 9. Munshiganj District Jail  19. Shariatpur District Jail
 10. Gazipur District Jail  20. Madaripur District Jail
   21. Gopalganj District Jail
 

Rajshahi Division: Total 8 Prisons

 1. Rajshahi Central Jail  5. Natore District Jail
 2. Sirajganj District Jail  6. Naogaon District Jail
 3. Pabna District Jail  7. Chapainawabganj District Jail
 4. Bogra District Jail  8. Jaypurhat District Jail

 


Sylhet Division: Total 4 Prisons

 1. Sylhet Central Jail  3. Moulvibazar District Jail
 2. Habiganj District Jail  4. Sunamganj Distrcit Jail

 


Chittagong Division: Total 11 Prisons

 1. Chittagong Central Jail  7. Laxmipur District Jail
 2. Comilla Central jail  8. Noakhali District Jail
 3. Cox's Bazaar District Jail  9. Bandarban District Jail
 4. Brahmanbaria District Jail  10. Rangamati District Jail
 5. Feni District Jail  11. Khagrachari District Jail
 6. Chandpur District Jail  

 


Barisal Division: Total 6 Prisons

 1. Barisal Central Jail  4. Jhalkathi District Jail
 2. Patuakhali District Jail  5. Barguna District Jail
 3. Pirojpur District Jail  6. Bhola District Jail

 


Rangpur Division: Total 8 Prisons

 1. Rangpur Central Jail  5. Thakurgaon District Jail
 2. Nilphamari District Jail  6. Panchagarh District Jail
 3. Dinajpur District Jail  7. Lalmonirhat District Jail
 4. Gaibandha District Jail  8. Kurigram District Jail

 


Khulna Division: Total 10 Prisons

 1. Jessore Central Jail  6. Magura District Jail
 2. Khulna District Jail  7. Narail District Jail
 3. Satkhira District Jail  8. Chuadanga District Jail
 4. Kushtia District Jail  9. Jhinaidah District Jail
 5. Bagerhat District Jail  10. Meherpur District Jail

 


 

Notice Board

Quick Contact

30/3, Umesh Datta Road
Bakshi Bazar, Dhaka - 1211

Phone : 02-57300222

মোবাইল নম্বরঃ ০১৭৬৯-৯৭০০০১
Email : addlig.prisons@gmail.com