4. Kara Academy, Rajshahi

profile-pic

জনাব বজলুর রশীদ Designation: উপ-মহাপরিদর্শক
Joining Date: 0000-00-00

Message Biography Details

Welcome to 4. Kara Academy, Rajshahi

কারা প্রশিক্ষণ একাডেমির সংক্ষিপ্ত ইতিহাসঃ


“রাখিব নিরাপদ দেখাব আলোর পথ”- এ মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে হযরত শাহ মখদুম (রহঃ) এর স্মৃতি বিজড়িত পদ্মা নদীর উত্তর তীরে রাজশাহী কেন্দ্রিয় কারাগার এলাকায় ১৯৯৫ সালে কারা প্রশিক্ষণ একাডেমি, রাজশাহীর পথযাত্রা শুরু।

প্রতিষ্ঠার লগ্ন হতে অদ্যাবধি জেল সুপারদের ৬ মাস মেয়াদী ৬টি, ডেপুটি জেলাদের ৩ মাস মেয়াদী ১০ টি িএবং কারারক্ষি ও মহিলা কারারক্ষিদের ৩ মাস মেয়াদী ৩৭ টি ব্যাচে মৌলিক প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।

কারা অধিদপ্তরের অধীনে কার প্রশিক্ষ একাডেমি, রাজশাহীর কমান্ড্যান্ট ও সার্বিক সমন্বয়কের ভুমিকায় আছেন ডি.আই.জি প্রিজন্স, রাজশাহী বিভাগ. সহযোগিতায় দায়িত্বে আছেন সিনিয়র জেল সুপার, রাজশাহী কেন্দ্রিয় কারাগার, কোর্স কো- অর্ডিনেটর ও প্যারেড অধিনায়কের দায়িত্ব পালন করেন একজন ডেপুটি জেলার। এ ছাড়াও একজন প্রধান প্রশিক্ষক ও ৯ জন সহকারী প্রশিক্ষক দায়িত্বে নিয়োজিত রয়েছেন।

প্রশিক্ষণার্থী সুপারগণকে রাজশাহী কেন্দ্রিয় কারাগারে সংযুক্ত রেখে কারাবিধি প্রথম ও দ্বিতীয় খন্ড সর্ম্পকে হাতে কলমে প্রশিক্ষিত করা হয়। সেই সাথে দক্ষ কর্মকর্তা হিসেবে গড়ে তোলার উদ্দেশ্যে চাকুরির সাথে সংশিষ্ট সকল আইন-কানুন ও বিধি-বিধান সম্পের্কে পূর্ণাঙ্গ জ্ঞান দান সহ হালকা শারীরিক প্রশিক্ষণ ও অস্ত্র সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করা হয়।

প্রশিক্ষনার্থী কারারক্ষিগণকে কারাগারের সার্বিক নিরাপত্তা বিধান, সুশংখল আচরণ, বন্দিদের প্রতি মানবিক আচরণ, সৌজন্যবোধ ও কারারক্ষিদের জন্য প্রযোজ্য বিধি-বিধান সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করা হয়।

এভাবে সুপরিকল্পিত ও নিয়মিত প্রশিক্ষণের মাধ্যমে কারা বিভাগে নতুন নিয়োগপ্রাপ্তদের নির্ধারিত সময়ের মৌলিক প্রশিক্ষণ সম্পন্ন হয়।

JAIL

PRODUCTS


View all